শিরোনাম
মাগুরায় আধুনিক শিল্পকলা ভবন হবে-কে এম খালিদ চাল,ডাল ও তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন মাগুরার জগদলে নির্বাচনী সহিঃসতায় ৪ জন নিহতের ঘঁটনায় এলাকায় শোকের মাতম, আটক চার জন মাগুরার কৃতি ফুটবলার ঝুকু না ফেরার দেশে মাগুরায় লকডাউন কার্যকরে জেলা প্রশাসন ও সেনাবাহিনীর ব্যাপক তৎপরতা, ত্রানের অপেক্ষায় কয়েক শত মানুষ মাগুরায় এনটিভি’র ১৮তম প্রতিষ্টা বার্ষিকীতে মাস্ক ও গাছের চারা বিতরণ মাগুরায় চোরাই ৩টি গরু উদ্ধারসহ ৮ চোর গ্রেফতার মাগুরায় নৃশংস আজিজুর হত্যার ঘাতক আশরাফের স্বীকারউক্তিতে মাথা ও পা উদ্ধার মাগুরায় করোনা সংক্রমণ রোধে শহর ও মোহাম্মদপুরে লকডাউন মাগুরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন
add

নানা কর্মসূচীতে মাগুরা মুক্ত দিবস পালিত

আলিমুজ্জামান উজ্জ্বল / ১৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
add

আজ সোমবার ৭ ডিসেম্বর মাগুরা পাকহানাদার মুক্ত দিবস। নানা কর্মসূচীতে মাগুরায় এ দিবসটি পালিত হয়েছে। সোমবার সকাল ১১টায় মাগুরা নোমানী ময়দানের শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মোহম্মদ রেজোয়ান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন।

পরে নোমানী ময়দান মাঠে আলোচনা সভা অনুষ্ঠানে শহীদদের প্রতি ১মিনিট নিরবতা পালন করা হয়। বিকাল ৩টায় সোনালী অতিত ক্লাবের আয়োজনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা এবং সন্ধ্যা ৬ টায় শহরে ব্লাক আউট ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচী পালিত হয়েছে। এ সকল কর্মসূচীতে জেলার সর্বস্তরের মানুষ অংশ্ গ্রহন করায় জেলা প্রশাসক ড.আশরাফুল আলম ধন্যবাদ জ্ঞাপন করেন। মাগুরা মুক্ত দিবসের সকল অনুষ্ঠানে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের গেরিলা ও মিত্র বাহিনীর বিমান হামলায় মাগুরা পাকহানাদার মুক্ত হয়। ৬ ডিসেম্বর যশোর, ঝিনাইদহ ও নড়াইল এলাকা থেকে মুক্তিযোদ্ধারা মিত্র বাহিনীর বিমান হামলার সাথে সাথে মাগুরার দিকে অগ্রসর হতে থাকে।

একই সাথে আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন মিয়া ও মোল্যা নবুয়ত আলীর নেতৃত্বে শ্রীপুর আঞ্চলিক বাহিনী মাগুরা শহর সংলগ্ন নিজনান্দুয়ালী গ্রামে এসে অবস্থান নেয়।

এ সময় মিত্রবাহিনী মাগুরা শহরের পাক সেনাদের বিভিন্ন ক্যাম্প লক্ষ্য করে বিমান হামলা চালায়। চর্তুর দিক থেকে আক্রমনের চাপে দিশেহারা পাক হানাদার বাহিনী ৬ ডিসেম্বর বিকেলে মাগুরা থেকে ফরিদপুরের দিকে পালিয়ে যায়।

৭ ডিসেম্বর সকালে শ্রীপুর আঞ্চলিক বাহিনী জয় বাংলা শ্লোগানে বর্তমান পুলিশ সুপার কার্যলয়ের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এ সময় সর্বত্র উড়তে থাকে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা।

 

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
error: Content is protected !!
error: Content is protected !!