শিরোনাম
মাগুরা দ্বারিয়াপুর দরবার শরীফে ৮৯ তম বার্ষিক ইসালে সওয়াব অনুষ্টিত মাগুরায় ভূমি কর্মকর্তাদের ছয় দফা দাবীতে মিছিল, স্মারক লিপি প্রদান মাগুরায় প্রেমিক প্রেমিকা গলায় ফাসঁ লাগিয়ে আত্বহত্যা করেছে মাগুরা’র ঐতিহ্যবাহী থিয়েটার ইউনিট-২৬ তম বর্ষে মাগুরায় ক্রিড়া, সাংস্কৃতিক ও কৃষি দপ্তরে জেলা পরিষদের উপকরণ বিতরণ মাগুরায় “গল্পটা আমাদের” নাটকের তিনটি প্রদর্শনী করেছে থিয়েটার ইউনিট জমকালো আয়োজনে ৭ ডিসেম্বর মাগুরা মুক্ত দিবস উদযাপন মাগুরায় ৩৩৩ জন গ্রাম পুলিশকে বাইসাইকেল প্রদান মাগুরায় স্থানীয় ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রদর্শনী ও মেলা অনুষ্ঠিত আজ ঐতিহাসিক কামান্না দিবস- ২৭ শহীদের কথা
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৩:৫৪ অপরাহ্ন
add

নানা কর্মসূচীতে মাগুরা মুক্ত দিবস পালিত

আলিমুজ্জামান উজ্জ্বল / ২০৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
add

আজ সোমবার ৭ ডিসেম্বর মাগুরা পাকহানাদার মুক্ত দিবস। নানা কর্মসূচীতে মাগুরায় এ দিবসটি পালিত হয়েছে। সোমবার সকাল ১১টায় মাগুরা নোমানী ময়দানের শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মোহম্মদ রেজোয়ান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন।

পরে নোমানী ময়দান মাঠে আলোচনা সভা অনুষ্ঠানে শহীদদের প্রতি ১মিনিট নিরবতা পালন করা হয়। বিকাল ৩টায় সোনালী অতিত ক্লাবের আয়োজনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা এবং সন্ধ্যা ৬ টায় শহরে ব্লাক আউট ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচী পালিত হয়েছে। এ সকল কর্মসূচীতে জেলার সর্বস্তরের মানুষ অংশ্ গ্রহন করায় জেলা প্রশাসক ড.আশরাফুল আলম ধন্যবাদ জ্ঞাপন করেন। মাগুরা মুক্ত দিবসের সকল অনুষ্ঠানে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের গেরিলা ও মিত্র বাহিনীর বিমান হামলায় মাগুরা পাকহানাদার মুক্ত হয়। ৬ ডিসেম্বর যশোর, ঝিনাইদহ ও নড়াইল এলাকা থেকে মুক্তিযোদ্ধারা মিত্র বাহিনীর বিমান হামলার সাথে সাথে মাগুরার দিকে অগ্রসর হতে থাকে।

একই সাথে আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন মিয়া ও মোল্যা নবুয়ত আলীর নেতৃত্বে শ্রীপুর আঞ্চলিক বাহিনী মাগুরা শহর সংলগ্ন নিজনান্দুয়ালী গ্রামে এসে অবস্থান নেয়।

এ সময় মিত্রবাহিনী মাগুরা শহরের পাক সেনাদের বিভিন্ন ক্যাম্প লক্ষ্য করে বিমান হামলা চালায়। চর্তুর দিক থেকে আক্রমনের চাপে দিশেহারা পাক হানাদার বাহিনী ৬ ডিসেম্বর বিকেলে মাগুরা থেকে ফরিদপুরের দিকে পালিয়ে যায়।

৭ ডিসেম্বর সকালে শ্রীপুর আঞ্চলিক বাহিনী জয় বাংলা শ্লোগানে বর্তমান পুলিশ সুপার কার্যলয়ের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এ সময় সর্বত্র উড়তে থাকে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা।

 

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
error: Content is protected !!
error: Content is protected !!