শিরোনাম
মাগুরায় আধুনিক শিল্পকলা ভবন হবে-কে এম খালিদ চাল,ডাল ও তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন মাগুরার জগদলে নির্বাচনী সহিঃসতায় ৪ জন নিহতের ঘঁটনায় এলাকায় শোকের মাতম, আটক চার জন মাগুরার কৃতি ফুটবলার ঝুকু না ফেরার দেশে মাগুরায় লকডাউন কার্যকরে জেলা প্রশাসন ও সেনাবাহিনীর ব্যাপক তৎপরতা, ত্রানের অপেক্ষায় কয়েক শত মানুষ মাগুরায় এনটিভি’র ১৮তম প্রতিষ্টা বার্ষিকীতে মাস্ক ও গাছের চারা বিতরণ মাগুরায় চোরাই ৩টি গরু উদ্ধারসহ ৮ চোর গ্রেফতার মাগুরায় নৃশংস আজিজুর হত্যার ঘাতক আশরাফের স্বীকারউক্তিতে মাথা ও পা উদ্ধার মাগুরায় করোনা সংক্রমণ রোধে শহর ও মোহাম্মদপুরে লকডাউন মাগুরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:৪৯ পূর্বাহ্ন
add

আধুনিক যাত্রাপালা 

কন্ঠ ডেস্ক- / ৮৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
add

ভিন দেশী অপসংস্কৃতির আগ্রাশনে বিলুপ্ত প্রায়- গ্রামবাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা। যা এক সময়ে ছিল, দেশীয়  –গ্রামীন সংস্কৃতির অন্যতম ধারক বাহক। যাত্রা শিল্পকে বাচাতে সরকারী পৃষ্ট পোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় দেশব্যাপী যাত্রাপালা মঞ্চায়নের কাজ শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় মাগুরায় হয়ে গেল সুস্থ্য ধারার আধুনিক যাত্রাপালা।

করোনা ভিতি কাটিয়ে মাগুরা জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে যাত্রাপালা অনুষ্টিত হয়েছে। ৭ নভেম্বর  শনিবার রাতে মাগুরা আছাদুজ্জামান মিলনায়তনে যাত্রাপালার শুভ উদ্ভোধন করেন মাগুরা জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমীর সভাপতি ডঃ আশরাফুল আলম। এ সময় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও শিল্পকলা একাডেমীর সিনিয়র সহ-সভাপতি শামীম খান, আনিচুর রহমান, কালচারাল অফিসার মোঃ জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক বিশ্বজিত চক্রবর্তী, কার্যনির্বাহী সদস্য সাংবাদিক শফিকুল ইসলাম শফিক, মাজহারুল হক ও বিপুল পাল। পরে বিশিষ্ট নাট্যকার রাখাল বিশ্বাসের রচনায় ও স্বপন পান্ডের পরিচালনায় ‘ আমার মানষ প্রতিমা’ যাত্রাপালাটি মঞ্চায়ন হয়।

সামাজিক মূল্যবোধ ও পারিবারিক দন্দ সংঘাত, প্রেম ভালবাসা নিয়ে অনুষ্টিত যাত্রাপালা দেখতে দর্শকের কমতি ছিল না। দির্ঘ্যদিন পরে সুস্থ্য ধারার এ যাত্রাপালা উপভোগ করে  অনেকেই  শৈশবের সৃতিকাতর করেছেন।

গ্রামীন সংস্কৃতির একটি বড় অংশ জুড়ে থাকা যাত্রা শিল্পকে বাচাতে সরকারী ভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী দেশব্যাপী সুস্থ্য ধারার যাত্রাপালা মঞ্চায়নের কাজ শুরু করেছে। এ আয়োজন কে দর্শকরা স্বাগত জানান।

করোনা প্রাদুর্ভাব এবং নানা জটিলতায় যাত্রা শিল্প এখন বিলুপ্তির পথে। দির্ঘ্য দিন বন্ধের পর পূর্নরায় যাত্রাপালায় অভিনয় করতে পেরে আনন্দিত শিল্পিরা।

সরকারী পৃষ্টপোষকতা ও সহযোগীতায় যাত্রা শিল্প- সুস্থ্য বিনোদনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে মনে করেন এ শিল্পের সাথে জড়িতরা।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
error: Content is protected !!
error: Content is protected !!